রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা বিপর্যস্ত: এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রোহিঙ্গাদের কারণে স্থানীয়রা মানসিক ও পারিবারিকভাবে বিপর্যস্ত। স্থানীয় ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতার জন্য আন্তর্জাতিক সংস্থাসহ দেশী বিদেশী এনজিওদের কে এগিয়ে আসতে হবে। পাশাপাশি দ্রুত রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানোর জন্য উন্নয়ন সহযোগীদের আন্তর্জাতিক পর্যায়ে বেশি ভূমিকা রাখতে হবে।

শুক্রবার কক্সবাজারের উখিয়ার কুতুপালাং রোহিঙ্গা ক্যাম্প-৪ এক্সটেনশনের স্থানীয় জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদফতর কর্তৃক সুপেয় পানির পাম্প উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। তাদেরকে মানবিক দৃষ্টিকোণ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গাদের এখানে অস্থায়ী ভাবে থাকার ব্যবস্থা করা হয়েছে। একজন মানুষ সুন্দর ভাবে বাঁচার জন্য যা প্রয়োজন তার সব কিছুর ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীরা যেন স্থানীয় জনগোষ্ঠীর সঙ্গে মিশে না যায় সে জন্য সরকার কাঁটা তারের বেড়া দিয়ে রোহিঙ্গা ও স্থানীয়দের নিরাপত্তা নিশ্চিত করছে। রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত কক্সবাজারে পরিবেশ, পানি, জলাশয় এবং বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে আরও বেশি কাজ করতে হবে।