বদলে গেছে ঢাকা মাওয়া মহাসড়ক

সালাহউদ্দিন সালমান , সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি): একসময়ের দীর্ঘ ঢাকা মাওয়া মহাসড়ক ছিলো সবুজ নৈসর্গিক সৌন্দর্যে ঘেরা ব্যস্তময় দুই লেনের মহাসড়ক। তখনকার বিদ্যমান দুই লেনের মহাসড়ককের দু’ধারে থাকা গাছপালার অপার সৌন্দর্য যাত্রাপথে সবুজের সাথে যাত্রীদের মিতালী যান্ত্রিক যানবাহনে করে প্রকৃতির সাথে আনন্দময় মুহূর্ত কাটানোর সঙ্গে যে যার পরিবার নিয়ে গন্তব্যে পৌঁছানো ছিলোআলাদা পরিতৃপ্তির। স্বপ্নের পদ্মা সেতুকে কেন্দ্র করে কালপ্রিক্রমায় উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে তৎকালীন সময়ের বিদ্যমান দুই লেনের মহাসড়ককে আন্তর্জাতিক মানের সিক্স লেনে উন্নীতকরণের লক্ষে সড়কের দু’ধারে থাকা গাছপালা কেটে পরিষ্কার করে সেখানে এখন দাঁড়িয়েছে উন্নতমেনের অত্যাধুনিক অবকাঠামো।

সরেজমিনে ঘুরে দেখা গেছে,এক সময়ের অসংখ্য গাছপালা ঘেরা ঢাকা-মাওয়া মহাসড়কের এখন ভিন্ন চেহারা।প্রতি দিনের ব্যবধানে বদলে যাচ্ছে সড়কের চিত্র। মহাসড়কের দু’পাশে থাকা যেসব গাছপালা দীর্ঘদিন ছায়া দিতো,সেগুলোর কোন লেশমাত্র নেই এখন ।কেরানীগঞ্জের তেঘরিয়া, রাজেন্দ্রপুর ও আবদুল্লাহপুরসহ মাওয়া পর্যন্ত বিভিন্ন স্থানে স্থানে ব্যাপক কর্মযজ্ঞ,যাত্রাবাড়ী চৌরাস্তা থেকে দোলাইরপাড়, জুরাইন হয়ে পোস্তগোলা ব্রিজ পর্যন্ত উন্নতমানের সিক্স লেন সড়কের কাজ প্রায় শেষ।যাত্রাবাড়ী,দক্ষিণ,কেরানীগঞ্জের,তেঘরিয়া,হাঁসারা,শ্রীনগর,কদমতলী,কুচিয়ামোড়া,দিয়ে দেখা গেছে আকর্ষণীয় ফ্লাইওভার রেলওয়ে ওভারপাস,ইন্টারচেঞ্জ ও আন্ডারপাস।

দেশের দক্ষিণাঞ্চলে যাত্রী ও পণ্য পরিবহনও এ অঞ্চলের সঙ্গে সড়কপথে রাজধানী ঢাকা ও পূর্বাঞ্চলে যাত্রী-পণ্য পরিবহন নিরাপদ,সময় সাশ্রয়ী ও আরামদায়ক করতে উন্নতমানের সিক্স লেনে ঢাকা মাওয়া মহাসড়ক একটি মাইলফলক নিদর্শন।এরই ধারাবাহিকতায় যাত্রাবাড়ী-মাওয়া এবং পাঁচ্চর-ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার সিক্স লেনের জাতীয় মহাসড়ক নির্মাণে বদলে যাচ্ছে এলাকার চিত্র। সড়ক বিভাগের কর্তাব্যক্তিরা বলছেন, মহাসড়কটি হবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ও এশিয়ান হাইওয়ের করিডর-১ এর অংশ। তাদের বক্তব্য, নতুন এই প্রকল্পের কোথাও ট্রাফিক ক্রসিং থাকবে না। ফলে যানবাহন নিরবচ্ছিন্ন ও নির্বিঘেœ চলাচল করতে পারবে। পাশাপাশি ধীরগতির যানবাহনের জন্য নির্মাণ হচ্ছে পৃথক লেন।

২০১৬ সালের ১৭ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-মাওয়া-মহাসড়ক উন্নয়ন কাজের উদ্বোধন করেন।ইতোমধ্যে ঢাকা মাওয়া মহাসড়কে কাজ কিছু কিছু জায়গায় প্রায় শেষ আবার কিছু কিছু অবকাঠামো নির্মাণের প্রক্রিয়াও চলছে সমান গতিতে অর্থাৎ ঢাকা মাওয়া মহাসড়ক এলাকাজুড়ে চলছে আন্তর্জাতিক মানের বিরতিহীন নির্মাণযজ্ঞ।